সংবাদ শিরোনাম :
গাড়ি কিনে দেওয়ার কথা বলে অর্ধশত কোটি টাকা নিয়ে লাপাত্তা দিশা গ্রুপ!

গাড়ি কিনে দেওয়ার কথা বলে অর্ধশত কোটি টাকা নিয়ে লাপাত্তা দিশা গ্রুপ!

গাড়ি কিনে দেওয়ার কথা বলে অর্ধশত কোটি টাকা নিয়ে লাপাত্তা দিশা গ্রুপ!
গাড়ি কিনে দেওয়ার কথা বলে অর্ধশত কোটি টাকা নিয়ে লাপাত্তা দিশা গ্রুপ!

লোকালয় ডেস্কঃ পুরনো প্রাইভেটকার ও মাইক্রোবাস কিনতে ঋণ সহায়তা দেওয়ার টোপ ফেলেছিল দিশা গ্রুপের সহযোগী প্রতিষ্ঠান দিনা মোটরস। তারা জানায়, আগ্রহীরা গাড়ির মোট দামের অর্ধেক দিলে তারা বাকি টাকা ঋণ হিসেবে দিয়ে গাড়ি কিনে দেবে। পরবর্তীতে কিস্তির মাধ্যমে সে টাকা পরিশোধ করবেন আগ্রহী ব্যক্তিরা। সংসারের আয় বাড়ানোর আশায় অন্তত ৮০ জন দিশা গ্রুপের হাতে তাদের শেষ সম্বল তুলে দেন। এদের মধ্যে হাতেগোনা কয়েকজন গাড়ি পেলেও অধিকাংশই গাড়ি কিংবা জমা দেওয়া টাকা কোনোটাই পাননি। একের পর এক নতুন তারিখ দিলেও তারা গাড়ি দিতে পারেনি। সর্বশেষ ২৪ এপ্রিল থেকে মিরপুর শহীদ বুদ্ধিজীবী সড়কে থাকা অফিস ছেড়ে পালিয়েছে দিশা গ্রুপের লোকজন। অফিসের ভেতরে ফার্নিচার ও অন্যান্য জিনিসপত্র থাকলেও গ্রাহকদের কাছ থেকে নেওয়া অর্ধশত কোটি টাকা এবং গুরুত্বপূর্ণ কাগজ নিয়ে লাপাত্তা দিশা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রেজাউল হক বিশ্বাস ও অফিসের কর্মকর্তা-কর্মচারীরা।

শেষ সম্বল হারিয়ে দিশেহারা গ্রাহকরা। তারা জানান, যারা টাকা জমা দিয়েছেন তাদের অধিকাংশই গাড়ি কিনে উবার বা ভাড়ায় চালিয়ে সংসারে সচ্ছলতা আনতে চেয়েছিলেন। অনেকে জমানো টাকার সঙ্গে সুদে টাকা এনে দিশা গ্রুপে জাম দিয়েছিলেন। গাড়ি ও টাকা দুটোই হারিয়েই পথে বসতে চলেছে অন্তত ১০০ পরিবার।

সরেজমিন দেখা গেছে, মিরপুর শহীদ বুদ্ধিজীবী সড়কে প্রিয়াঙ্গন আবাসিক এলাকা ২৫/সি বাড়ির তৃতীয় তলায় থাকা দিশা গ্রুপের অফিসটি বন্ধ। এমনকি বাড়ির সামনে থাকা সাইনবোর্ডও সরিয়ে নেওয়া হয়েছে। অপরাধীদের গ্রেফতার, বিচার ও জামানতের টাকা ফেরত চেয়ে দিশা গ্রুপের বন্ধ অফিসের সামনে অবস্থান নিয়েছেন ভুক্তভোগীরা।

এদেরই একজন মাদারীপুরের মোতালেব। তার একটি গাড়ি ছিল, যেটা নিজেই চালাতেন। দিশা গ্রুপের প্রলোভনে পড়ে নিজের এক্স নোহা গাড়ি বিক্রি করে আপডেট মডেলের একটি নোয়া গাড়ি কিনতে চেয়েছিলেন তিনি। এজন্য ২২ মার্চ ১০ লাখ টাকা তুলে দেন মতলেব। সর্বোচ্চ ২০ দিনের মধ্যে গাড়ি কিনে গ্রাহকের কাছে হস্তান্তর করার কথা থাকলেও এক মাসেও গাড়ি পাননি তিনি। ২৪ এপ্রিল এসে দেখেন অফিসে তালা ঝুলছে।

মোতালেব বলেন, ‘ভালো একটা গাড়ি পেলে ভাড়া ভালো পাওয়া যাবে—এই আশায় টাকা দিয়েছিলাম। কিন্তু এখন পথের ফকির। আগের গাড়ি বিক্রির টাকা, জমানো ও বাকি টাকাটা এনেছিলাম ঋণ করে। এখন কীভাবে সংসার চালাবো? আর কীভাবে ঋণের টাকা দেবো?’

মতলেবের মতো এরশাদ দিয়েছেন ৭ লাখ। তিনি বলেন,  ‘আমার বাসা উত্তরাতে। সেখানে গাড়ি শোরুমগুলোয় দিশা গ্রুপের লোকজন মার্কেটিং চালাতো। তারাই ঋণ দিয়ে গাড়ি কিনে দেওয়ার কথা জানায়। আমি একথা আমার পরিচিত কয়েকজনকে জানিয়েছি।’

এদের মতো শহীদুল ইসলাম ৯ লাখ, সজিব ৫ লাখ, মো. সিদ্দিক ৫ লাখ দিয়ে টাকা দিয়েছেন। দিশা গ্রুপের ওই অফিসের সামনে এমন অন্তত ২০ জন পাওয়া গেছে, যারা গাড়ি কিনতে টাকা দিয়েছিলেন। অফিস বন্ধের খবর পেয়ে তারা এসেছেন।

চলতি সপ্তাহের শুরু থেকেই ভুক্তভোগীরা দলে দলে দিশা গ্রুপের অফিসের সামনে আসছেন। তাদের কাছে থাকা দিশা গ্রুপের কর্তাব্যক্তিদের ফোন নম্বরে কল দিলে সেগুলো বন্ধ পাওয়া যায়। সর্বশেষ গত ২৭ এপ্রিল ভুক্তভোগীদের একাংশ দারুসসালাম থানায় মামলা দায়ের করেন।

শেখ হাসান, সাইফুল ইসলাম বাবু, ইয়ামিন খান ও মোতালেব ভুক্তভোগীদের পক্ষে থানায় অভিযোগ করেন। সেই অভিযোগের পরিপ্রেক্ষিতে মামলা নিয়েছে পুলিশ। তবে মামলা করতেও বেশ বেগ পোহাতে হয়েছে বলে জানান ভুক্তভোগীরা।

দিশা গ্রুপের ব্যবস্থাপনা পরিচালক রেজাউল হক বিশ্বাস, তার স্ত্রী বিলকিস বিশ্বাস, তাদের ছেলে শাওন হক বিশ্বাসসহ অফিসের ১২ জনকে মামলায় আসামি করা হয়েছে।

ভুক্তভোগীদের একাংশের দায়ের করা মামলায় উল্লেখ করা হয়েছে, মোটরসাইকেল,  প্রাইভেটকার ও মাইক্রোবাস কেনার জন্য দিশা গ্রুপ কর্তৃপক্ষের কাছে বিভিন্ন অংকের টাকা জমা দেন। টাকা নেওয়ার পর প্রত্যেককে একাধিক তারিখ দেওয়ার পরও গাড়ি কিনে না দিয়ে টাকা আত্মসাৎ করে পালিয়ে গেছে।

মামলার চার বাদীর একজন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী শেখ হাসান। তিনি  বলেন, ‘আমি ৮৪ হাজার টাকা দিয়েছিলাম মোটরসাইকেল কিনতে। আমাকে মোটরসাইকেল দেওয়ার কথা ২৩ এপ্রিল। সেদিন এসে কাউকে পাইনি। তারা লাপাত্তা। এখন এই টাকা কীভাবে ফেরত পাবো বুঝতে পারছি না।’

তিনি আরও বলেন, ‘আমার মতো অনেক লোক টাকা দিয়েছে। তারা সব হারিয়ে পথে বসার অবস্থা।’

এ প্রসঙ্গে দারুস সালাম থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সেলিমুজ্জামান বলেন, ‘গ্রাহকদের টাকা মেরে দেওয়ার ঘটনায় শুক্রবার (২৭ এপ্রিল) মামলা হয়েছে। জড়িতদের গ্রেফতারে আমাদের অভিযান চলছে। তাদের ধরতে চেষ্টা চালিয়ে যাচ্ছি।’

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

কপিরাইট © 2017 Lokaloy24
Desing & Developed BY ThemesBazar.Com